Logo 6.png

কমিউনিটি গভর্নেন্স রিভিউ – স্টেজ 2

পরিবর্তন এবং ধারাবাহিকতা

নতুন যে প্যারিশটির জন্য আপনাদের সমর্থন প্রয়োজন তার নাম হবে স্পিটালফিল্ড ও বাংলাটাউন । এই এলাকায় বসবাসরত বিভিন্ন শ্রেণীর মানুষদের পরিচয় তুলে ধরার জন্য প্যারিশটিতে নতুন আরও সম্ভাবনা যুক্ত হবে। এছাড়াও, এগুলোর ব্যবস্থা এমনভাবে করা হবে যেন তা স্থানীয় মানুষদের চাহিদাগুলোকে অগ্রাধিকার দেয়ার পাশাপাশি অতিরিক্ত বিনিয়োগের ব্যবস্থা করে, যা আমাদের শহরের জন্য অত্যন্ত জরুরী একটি চাহিদা। জনগণের আলোচনা প্রশ্নোত্তর জরিপে এই প্রস্তাবটিকে বলা হচ্ছে ‘‘Option I’’ এবং আমরা এই বিষয়টিতেই আপনাদের সমর্থন চাচ্ছি।

ছোট উন্নতি

একটি নতুন প্যারিশ (যা ‘টাউন কাউন্সিল’ নামেও পরিচিত) লন্ডনের যেকোনো স্থানীয় সরকারের সাথে মানানসই হয় এবং এটি তৃতীয় গণতান্ত্রিক স্তর হিসেবে কাজ করে যার উদ্দেশ্য স্থানীয় জনগণের চাহিদা পূরণ করা। যুক্তরাজ্যের বেশীরভাগ মানুষ এমন এলাকায় বাস করে যেখানে টাউন অথবা প্যারিশ কাউন্সিল আছে এবং তারা খুব ভালোভাবেই সমাজের প্রতি তাদের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশেও এরকম কিছু শহুরে বিভাগ রয়েছে, যাদের বলা হয় মহল্লা।

উন্নত ব্রিক লেন এবং আরও স্থানীয় অনুষ্ঠান কর্মসূচির প্রতি হ্যাঁ বলুন।

উন্নত ব্রিক লেন এবং আরও স্থানীয় অনুষ্ঠান কর্মসূচির প্রতি হ্যাঁ বলুন।

বাংলাটাউনকে বাঁচানোর জন্য হ্যাঁ বলুন।

‘‘Option I’’-এ যে সকল জায়গার জন্য প্যারিশের আবেদন করা হয় তার মধ্যে রয়েছে স্পিটালফিল্ডস অ্যান্ড বাংলাটাউন মূল অংশ, এবং এগুলো সম্পূর্ণরূপেই অন্তর্ভুক্ত। সম্পূর্ণ চিকস্যান্ড এস্টেট সংশোধিত সীমানার অন্তর্ভুক্ত এবং এখন এটির সঠিক একটি নাম রয়েছে- ‘স্পিটালফিল্ডস অ্যান্ড বাংলাটাউন’। বাংলাটাউন নামটি এখন সকল সরকারী ম্যাপে দেখা যাবে।

প্যারিশ কাউন্সিলের জন্য স্থানীয় লোকদের প্রতি সপ্তাহে £1-এরও কম খরচ হবে। অন্যদিকে এর ফলে প্রথম দিন থেকেই স্থানীয়দের সকল চাহিদা দ্রুত পূরণ হওয়া শুরু হবে।

2017 সালের লেবার পার্টির ম্যানিফেস্টো বলে যে আমাদের মতো স্থানীয় সম্প্রদায়ের কাছে যেন প্রশাসনিক ক্ষমতা হস্তান্তর করা হয়। নতুন শহর এবং প্যারিশ তৈরির মাধ্যমে দী লিবারেল ডেমোক্রেটস এবং অন্যান্য রাজনৈতিক দল স্থানীয়তার প্রতি সমর্থন জানায়। সমাজ সেবায় নিজেকে নিয়োজিত করার জন্য আপনার কোনো রাজনৈতিক দলের কাছ থেকে অনুমোদন নিতে হবে না! বেশীরভাগ প্যারিশ স্বতন্ত্র কাউন্সিলর দ্বারা পরিচালিত হয় যারা রাজনীতির আগে সমাজকে প্রাধান্য দিবে।

একটি উন্নত সমাজ প্রতিষ্ঠার প্রতি হ্যাঁ বলুন

প্যারিশ কাউন্সিল একটি স্বচ্ছ ও ন্যায্য সংস্থা প্রতিষ্ঠা করবে যা স্থানীয় অর্থ তহবিল কিভাবে এবং কোথায় ব্যয় হচ্ছে সেই ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে। সম্মিলিত স্বার্থের তাগিদে একত্রে কাজ করা এবং কথা বলার মাধ্যমে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সেতুবন্ধন তৈরি করা হবে। যে সকল প্রজেক্ট এই সমাজের জন্য গুরুত্বপূর্ণ কিন্তু LBTH সেগুলোর জন্য অর্থ প্রদান করবে না, সে সকল ক্ষেত্রে প্যারিশ কাউন্সিল সহায়তা প্রদান করবে। এর মধ্যে বিভিন্ন বিষয় যেমন যুব সমাজের জন্য মাতৃভাষার ক্লাস চালু করার কথা অন্তর্ভুক্ত থাকবে।

পরিষ্কার রাস্তার জন্য হ্যাঁ বলুন।

একটি প্যারিশ কাউন্সিল রাস্তার উপর পুনর্ব্যবহারযোগ্য বিন রাখার ব্যবস্থা করবে!

এছাড়াও প্যারিশ পাবলিক শৌচাগারের ব্যবস্থা করবে, যার ফলে মানুষের আমাদের বাসায় এসে বাথরুম ব্যবহার করার মতন দীর্ঘমেয়াদী একটি সমস্যার সমাধান হবে! টাওয়ার হ্যামলেটস আমাদের পাবলিক শৌচাগারগুলো বিক্রি করে দিয়েছে, কিন্তু আমাদের স্পিটালফিল্ডস এন্ড বাংলাটাউন প্যারিশ তা ফিরিয়ে আনতে পারবে!

স্টেজ 2 কমিউনিটি গভর্নেন্স রিভিউ সার্ভে – আপনার কি বলা উচিৎ। 

প্রশ্ন #1

অপশন 1 (OPTION 1) নির্বাচন করুন এবং ইয়েস (YES) বলুন – একটি নতুন প্যারিশ কাউন্সিল তৈরি হবে যার নাম হবে স্পিটালফিল্ডস এন্ড বাংলাটাউন (Spitalfields & Banglatown)।

প্রশ্ন #2

সীমানা/ বাউন্ডারি OPTION I নির্বাচন করুন।

আমরা মনে করি ‘Option I’ (এরিয়া A, B এবং C) মূলত ব্রিক লেন এবং বাণিজ্যিক সড়কগুলোকে চিহ্নিত করে, যেগুলোকে আমরা সবাই স্পিটালফিল্ডস এন্ড বাংলাটাউন নামে চিনি। এই এলাকায় একটি প্যারিশ/টাউন কাউন্সিল প্রতিষ্ঠার মাধ্যমে এটি এখানকার বিশেষ চাহিদাগুলো পূরণে মনোযোগ দিবে; যেমন অতিরিক্ত মানুষের আগমনের ফলে সৃষ্ট চাপ সামলানো; দোকানপাট ও রেস্তোরা এবং এর ঐতিহাসিক কেন্দ্রের ঐতিহ্যগুলো সংরক্ষণের চাহিদা; এবং স্পিটালফিল্ডস এন্ড বাংলাটাউন (Spitalfields & Banglatown)-এর সাংস্কৃতিক ঐতিহ্য সম্পন্ন সমাজ রক্ষণাবেক্ষণ করা।

প্রশ্ন #3

আপনারা যেহেতু একটি গণতান্ত্রিক প্যারিশ কাউন্সিল তৈরির পক্ষে আছেন, তাই আমরা পরামর্শ দিবো আপনারা এই প্রশ্নটির উত্তর দেয়ার জন্য “None of the Above” অপশনটি নির্বাচন করুন। আমরা মনে করি এখানে অন্য যে সকল অস্পষ্ট বিকল্প মডেলের কথা বলা হয়েছে তা ঠিকভাবে ব্যাখা করে হয়নি। তাদের সদস্যরা নিজেদের মধ্যেই নির্বাচন করে হয়েছে এবং এটি গণতান্ত্রিক নয়। যেকোনো সময় তাদের বাতিল করা হতে পারে অথবা তাদের অর্থ তহবিলও টাওয়ার হ্যামলেটস কর্তৃক বাতিল হতে পারে। সার্বিক উন্নয়নের জন্য তারা দীর্ঘস্থায়ী কোনো পরিবর্তন আনতে পারবে না।

প্রশ্ন #4

আপনি যদি আপনার ইচ্ছা অনুযায়ী অন্য কোনো মন্তব্য করতে চান তাহলে এটিই আপনার সুযোগ।

প্রশ্ন #5 থেকে পরবর্তী কথাগুলো আপনার সম্পর্কে বিস্তারিত জানতে চাইবে। এই সার্ভেতে অংশগ্রহণের জন্য আপনার কেবলমাত্র দশ মিনিট সময় দিতে হবে এবং এর ফলে স্পিটালফিল্ডস এন্ড বাংলাটাউন চিরতরে বদলে যাবে, যা অবশ্যই ভালোর জন্য।

স্টেজ 2-তে আপনি বলবেন হ্যাঁ

tower-hamlets-logo.jpg